আমার বেদনার শিল্পনগরী : গীতিছন্দ-কবিতা,
গল্প-উপন্যাস : আমার সমস্ত মধুতিক্ত বাণী
তোমাকে ঘিরি উঠছে  হিমাদ্রিবিশাল বাড়ি।
আমি মহারণ্যে বসি রচছি জীবন-বনানী-
আমার অনন্ত গৃহসমাধি!
এ দিন বিলিয়ে দেব মানবের কল্যাণে
অমানুষের নয়-
স্বর্গ হতেও সুন্দর হবে আমার পৃথিবী,
আমাদের পৃথিবী।
আমার গণহাট- জনমেলা কই?
জমে নি এখনও!
আমি চাই না পেতে!
আমার সমস্ত : যাবে জনসেবায়-
অরণ্যসভায় যাবে না কেউ।
২০ আষাঢ়, ১৪০৫-
আম্বরখানা, সিলেট।